Thursday, January 28, 2016

আহা বইমেলা

আজ বাংলায় লিখছি। কেন? কারণ বই মেলা টা বড্ড মনে পড়ছে। 

সেই প্রথম প্রথম মা এর হাত ধরে শীতের ছুটিতে বই  মেলা যাবার একমাত্র কারণ ছিল ওই ফোয়ারার পাশে দাড়িয়ে খাওয়া বা ওই আকা গুলো দেখা। 
বাবা এই দোকান ওই দোকান বই দেখত, মা রান্ডম নিউসপেপার ষ্টল গুলো পাত্তা দিত আর আমি চেষ্টা করতাম আর কি। আর আকার বই কিনতাম।  আসছে শনিবার মনে করে সেটা আকার স্কুল নিয়ে গিয়ে শো অফ করতে হত যে।  সবাই এ করত বই কি আর তারপর শুরু হত পরের কয়েক মাসের বাসু স্যার এর আকার রসদ ঐটাই।   

তারপর আসতে আসতে বাস থেকে মেট্রো থেকে ট্যাক্সি থেকে গাড়ি ট্রান্সফরমেশন এর সাথে বুঝলাম বই মেলা'র আসল মর্যাদা. মা বেকার ভয় পেত জ হারিয়ে যাব, 'এদিকে যাসনা, ওদিকে যাসনা, হাত ধরে থাক!' আহা!

তারপর শুরু হলো বাড়ির লোক এর ছাড়া অন্য লোকের সাথে যাওয়া, কিছুটা কারণ মা এর পা আর বিশেষ সঙ্গ দিত না, কিছুটা কারণ বন একদম ই এসব পছন্দ করেনা. তো হলো বন্ধু এন্ড প্রেম এর হাত ধরে বই মেলা।  ময়দান ছেড়ে সাইন্স সিটি।  ফোয়ারা হওয়া কিন্তু সেই আকার লোক গুলো আর  সেই আকার বই এর দোকান রয়েই গেল। সাথে জুরলো পুরনো বই এর দোকান যাওয়া, সস্তার বাংলা কবিতা র বিদেশী কবিতা ষ্টল।  সাথে বেনফিশ, হাতে হাত।  কিছুটা কালো জামা গিটার ছিচকে দেখে খিল্লি, কিছুটা চেনা লোক দেখে খুশি বা এম্বার্রাস্স্মেন্ট, কখনো কলেজ ক্লাস করব ভেবে হঠাত বই মেলা, কখনো প্রেম করব কে এফ সী তে ভেবে বই মেলা, কখনো মুম্বাই থেকে আশা হলো জোর নিয়ে বলে বাড়িতে বোকা দেবে তাই নো বই মেলা ভেবেও বই মেলা, কহ্কোনো আহা বই মেলা না গেলে হয় নাকি ভেবে বই মেলা। 

এমন কিছু গুরুত্ব সত্তি আগে কখনো দেইনি আমি বই মেলা কে আর একেবারে সত্তি বললে, ওই ছোটবেলার নস্তাল্গিয়া ছাড়া সাইন্স সিটি বই মেলা আমার বিশেষ আহামরি লাগতনা।  ময়দান তা আলাদাই ছিল সত্তি।  কিন্তু এবার দূর দিগন্ত পারে হঠাত একটু মন কেমন।  ভালই ছিল যা ছিল।  

তোমরা ভালো ঘুর সবাই যারা আছ / আছেন/ আছিস শহরে. 
হোক বই মেলা।  

2 comments:

amrita said...

Nostalgia revisited. Haven't been there for the last two years , but fond memories :)

Abhishikta said...

Eitto eibar!